1917 সর্বকালের সেরা ওয়ার বেইজড সিনেমা

সত্য ঘটনা অবলম্বনে 1917 নামক এই মুভিটিকে আমি অন্য কোন যুদ্ধভিত্তিক মুভির সাথে তুলনা করবো না শুধু বলবো এটা এক আলাদা ম্যাজিক ক্রিয়েট করে। যুদ্ধভিত্তিক মুভির কথা আসলে Saving Private Ryan অথবা Hacksaw Ridge আমাদের চোখে ভাসলেও 1917 এক অন্যরকম অনুভূতি। কিছু কিছু ক্রিটিকসদের মতে 1917 সর্বকালের সেরা ওয়ার বেইজড মুভি। আমি শুধু বলবো, ওয়ার জনরার বেস্ট কিছু দেখতে চাইলে 1917 মুভিটা আপনাকে দেখতে হবে।

One cut Shot মুভির সাথে মুটামুটি যারা পরিচিত তারা জানেন এই ব্যাপারটা একটা মুভিকে কতটা আকর্ষনীয় করে তোলে। 1917 মুভিটা One Cut Shot অর্থাৎ সিঙ্গেল শটে বানানো তাই গল্পটা জাস্ট মুগ্ধ হয়ে দেখতে হচ্ছিল। এছাড়াও 1917 মুভির সিনেমাটোগ্রাফি জাস্ট চমৎকার ছিল। এটা একটা মাস্টওয়াচ মুভি।

George MacKay এবং Dean-Charles Chapman অসাধারণ অভিনয় করেছে। এছাড়াও মুভিটি বিভিন্ন ক্যাটাগরিতে এওয়ার্ড জিতেছে।
১১৮ মিনিটের মুভিতে যুদ্ধের ভয়াবহতার পাশাপাশি ১৬০০ সৈন্যকে বাচাতে ২ জন সৈন্যর এক অকল্পনীয় জার্নি দেখানো হয়েছে যা আপনাকে পুরোটা সময় গল্পে বুদ করে রাখবে এবং মুভি শেষে তৃপ্তি নিয়ে উঠবেন কনফার্ম।

হিন্দি উর্দু উগান্ডা ডাব নেই। ইংরেজি ল্যাংগুয়েজ এ রয়েছে তাছাড়া চাইলে বাংলা সাবটাইটেল এড করে দেখতে পারেন। পরিবারের সবাইকে সাথে নিয়ে দেখতে পারেন। শেষে একটা কথাই বলবো, ” 1917 ” একটি মাস্টওয়াচ মুভি। এটা স্কিপ করে যাওয়া মানে দারুণ কিছু মিস করে যাওয়া।
ব্যাক্তিগত রেটিং ৯.৫/১০

Movie: ” 1917 ”
Director: Sam Mendes
Cast: George MacKay, Dean-Charles Chapman Etc
Country: UK
Genre: War Drama

সিঙ্গেল শটে বানানো তাই গল্পটা জাস্ট মুগ্ধ হয়ে দেখতে হচ্ছিল

গৃহবন্দী থাকা অবস্থাকে কাজে লাগিয়ে দেখে ফেললাম 1917 সিনেমাটি৷ (গ্রুপে প্রথম রিভিউ লিখছি,ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন) ১৯১৭ সালে প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে দুজন ব্রিটিশ ল্যান্স কর্পোরালের উপর দায়িত্ব পড়ে জার্মান অধ্যুষিত অঞ্চল পেরিয়ে তাদের অন্য ব্যাটালিয়নের কাছে একটি জরুরী খবর পাঠানোর। তাদের এই সফরকেই পুরা সিনেমায় প্রায় এক কাটে দেখানো হয়েছে।

এই সিনেমার বিশেষত্ব হল যে এটাকে এমনভাবে সাজানো হয়েছে যে মনে হবে এক কাটে সম্পুর্ন সিনেমা শ্যুট করা হয়েছে। কোন জায়গায় যে কাট করা হয়েছে সেটা বোঝার খুব একটা উপায় নেই। পুরো সিনেমাটা দেখার সময় মনে হয়েছে যেন নিজেই এই সবকিছু experience করছি৷ ৩৬০ ডিগ্রি ক্যামেরার ব্যবহার করে কখনো কখনো প্রোটাগনিস্ট কি দেখছে সেটা দেখানো হয়েছে।

আরোও দেখুন>>>

আবার কখনো প্রোটাগনিস্ট এর মুখের এক্সপ্রেশন দেখানো হয়েছে। ক্যামেরা মাঝে মাঝেই ঘুরিয়ে পারিপার্শ্বিক অবস্থা দেখাচ্ছিল, যেটায় প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতা খুব ভালো ভাবেই অনুধাবন করা যায়। ক্যামেরাম্যানরা কখনো প্রোটাগনিস্ট এর পিছে দৌড়ে, কখনো মটরসাইকেলে আবার কখনো জীপে করে শ্যুট করেছে৷ সাধারণত কোন মুভির রিহার্সাল শ্যুটিং এর দিনেই করা হয়।

তবে এই সিনেমার জন্য চার মাসের টানা প্রস্তুতি লেগেছে৷ সম্পুর্ন সেট খুব সূক্ষ্ম হিসাব করে বানানো হয়েছে যেন লম্বা একটি সিন নির্দিষ্ট সময়েই শ্যুট করা যায়। ডিটেইলস নিয়ে প্রচুর কাজ করা হয়েছে। Background score ও পুরো সিনেমার সাথে একদম ভালোভাবে ম্যাচ করেছে, intensity কে আরো বাড়িয়ে তুলেছে৷ এই সিনেমা গত অস্কারে best cinematography, best sound mixing, best visual effects, এই তিন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে।
IMDb rating : 8.4

ব্যাক্তিগতভাবে আমার বেশ প্রিয় এই সিনেমাটি

এখন পর্যন্ত নির্মিত এক শটের মুভিগুলোর মধ্যে সবচেয়ে ইম্প্রেসিভ এবং সবচেয়ে বিতর্কিত মুভি হলো 1917। এই বিতর্কের প্রধান কারণ হলো এই যে, ‘Birdman’ এর পরে ধরে নেওয়া হয়েছিল এক শটের স্ক্রিণপ্লে করা হয় শুধুই অস্কার জেতার জন্য। তাছাড়া কেন কেউ একটা যুদ্ধের সিনেমা ‘এক শট’-এর করবে?

এই বিতর্কের সুরাহা পরে করছি। আগে 1917 এর প্লট বলে নিই, এই মুভিতে প্রথম বিশ্বযুদ্ধের সময়ে দুই তরুণ যোদ্ধাকে নির্দেশ দেওয়া হয় তথাকথিত খালি জার্মান ঘাঁটি অতিক্রম করে অন্য এক স্কোয়াডকে পিছিয়ে আসার আদেশ পৌছে দেওয়ার। আমরা তাদের পারস্পেক্টিভ থেকে যুদ্ধের মধ্যকার কিছু অনন্য মুহুর্তের দেখা পাই। সেসব মুহূর্ত হলো ভালোবাসার, ভাতৃত্বের, সাহসীকতার এবং মানবিকতার।

ব্যাক্তিগতভাবে আমার বেশ প্রিয় এই সিনেমাটি। এর মাধ্যমে যুদ্ধের অন্য এক দিকের সাথে পরিচিত হই আমরা। এছাড়াও স্ক্রিণপ্লে এবং সিনেমাটোগ্রাফির ক্ষেত্রে এটি একটি মাইলফলক সিনেমা হয়ে থাকবে। তো ‘One-shot’ মুভিগুলো বেশ ইম্প্রেসিভ এবং সেগুলো বানানো একটা বিশাল চ্যালেঞ্জ। কিন্তু একটা প্রশ্ন থেকেই যায়…. কেন? কেন কোনো মুভি এক শটের হতে হবে? এর উত্তর একটাই, to serve the narrative.

জ্বি হ্যা, গল্পটাকে ফুটিয়ে তোলার জন্যই এই পদ্ধতি ব্যবহার করা হয়। ঠিক যেভাবে গল্পের প্রয়োজনে স্কোর, সাবটেক্সট, মেটাফোর, স্যাটায়ার ইত্যাদি ব্যবহার করা হয়, ঠিক সেভাবেই গল্পের প্রয়োজনে এই পদ্ধতির ব্যবহার। ন্যারেটিভকে সমর্থন করে বলেই হলিউডের মিউজিকাল ড্রামা গুলো এত ভাল হয়, আর ন্যারেটিভকে সমর্থন করে না বলেই বলিউডের মুভিগুলোতে চোদ্দটা গান থাকলেও তা নিয়ে হাসাহাসি করা হয়। তবে সেদিকে আজ না যাই।

কাউকে খুন করে তার লাশ ঘরের মধ্যে রেখে সেই ঘরেই ডিনার পার্টি করা

‘Rope’ মুভিটার ক্ষেত্রে এক শটের ব্যাবহারের মাধ্যমে অতিরিক্ত টেনশন এবং সাসপেন্স নিয়ে আসা হয়েছে। কাউকে খুন করে তার লাশ ঘরের মধ্যে রেখে সেই ঘরেই আবার ডিনার পার্টি করা এমনিতেই ভয়ানক বিষয়, তার উপর যদি আপনি সেই ক্যারেক্টারদের সাথে ওই টাইমফ্রেমেই আটকে যান তাহলে কেমন লাগবে বলুন? এক শটের ব্যাবহারের মাধ্যমে এভাবেই হিচকক সাহেব অসাধারণ একটা সাসপেন্সফুল অভিজ্ঞতা তৈরি করতে সক্ষম হয়েছেন, যেটা এই পদ্ধতি ছাড়া সম্ভব হতো না।

‘Birdman’ এর ক্ষেত্রে আমরা এই মুভির প্রধান প্রোটাগনিস্ট এর সাথে তিনটি দিন অতিবাহিত করি। সে যে পেসিং এর মধ্য দিয়ে যায় আমরাও সেই পেসিং এর মধ্য দিয়ে যাই। এরফলে এটি মুভিতে একটি পারস্পেক্টিভ নিয়ে আসে এবং আমাদের বাস্তবসম্মত এক অভিজ্ঞতা প্রদান করে। প্রধান প্রোটাগনিস্ট থিয়েটারের মাধ্যমে তার ক্যারিয়ারের সোনালি কাল আবার ফিরিয়ে আনতে অনেক টেনশনের মধ্যে দিয়ে এই তিনদিন অতিবাহিত করে এবং বাস্তবতার কড়া এক কষাঘাতের সম্মুখীন হয়।

এখানে কোনো কাট থাকলে হয়তো সেই টেনশনে একটা ছেদ পড়ত, কিংবা দর্শক একটা আরামের সন্ধান পেত। কিন্তু ‘Birdman’ এসব দিতে নারাজ, উপরন্তু এটি আমাদের বাস্তবতা থেকে বের হতে না পারার একটা অনুভূতি দেয়। ফলে মুভিটা এক শটের হবার কারনেই আমরা বেশ একটা ডাইন্যামিক অভিজ্ঞতা লাভ করি।

1917 কে অনেকেই ওভাররেটেড বললেও আমি একে বেশ ভাল রেটিং দিব। এই মুভিতে এক শটের ব্যবহারকে অনেকেই ‘অস্কার বেইট’ হিসেবে আখ্যায়িত করেন এবং একে ঘৃণার চোখে দেখেন। কিন্তু এই যুক্তির সাথে আমি একমত হতে নারাজ। আমি মনে করি এক শট পদ্ধতির সবচেয়ে আদর্শ ব্যবহারটাই করেছেন পরিচালক স্যাম মেন্ডেস।

তাদের ভেতরকার মানবিক গুণগুলো বেশ ভালোভাবেই টের পাই

যুদ্ধের মুভিতে গোলাগুলি, রক্তারক্তি ইত্যাদি দেখে আমরা যুদ্ধের একটা দিক দেখতে পাই, কিন্তু আরেকটা গুরুত্বপূর্ণ দিক থেকে বঞ্চিত হই। এক শটের কারণে আমরা দুইটা ক্যারেক্টারের গতিবিধির সমগ্রটাই লক্ষ্য করতে পারি এবং তাদের ভেতরকার মানবিক গুণগুলো বেশ ভালোভাবেই টের পাই। এছাড়াও আমরা এক্সিডেন্টাল কিছু মুহুর্তের সম্মুখীন হই যেগুলো কি না পরবর্তীতে হিরায়িক মুহূর্ত হিসেবে গণ্য হয়, ফলে যুদ্ধের এক অন্য চিত্র আমরা দেখতে পাচ্ছি। তার উপর যুদ্ধের ভয়াবহতা থেকে মুক্তি না পাওয়ার একটা দিক তো আছেই। সবমিলিয়ে যুদ্ধের এক অনন্য অভিজ্ঞতাই দেয় 1917.

শেষ কথায় আসি, এক শটের মুভিগুলো নিয়ে মানুষ যখন কথা বলে তখন কেউ এর সীমাবদ্ধতাগুলো নিয়ে কথা বলে না। এক শটের মুভির পরিধি যতখানি হয়, মুভির কাহিনীও তত সময়ের মধ্যে হতে হয়। ফলে কাহিনীতে অনেক সীমাবদ্ধতার সৃষ্টি হয়। এছাড়াও সাধারণ মুভিতে ব্লকিং কিংবা বিভিন্ন পদ্ধতিতে যত আকর্ষণীয় সংলাপ তৈরি করা যায়, এক শটের ফিল্মগুলোয় তা সম্ভব হয় না।

সবমিলিয়ে নির্মাণ করা কঠিন হওয়ায় সিনেমা শিল্পে এক শটের মুভির পরিমাণ খবই কম। ফলে এটি একটি দূর্লভ শ্রেণির বস্তু বটে। এসবকিছুর ফলেই এক শটের মুভি আমার অসম্ভব ভালো লাগে। কিছু এক শটের মুভির একটা লিস্ট দিলাম। এগুলো আমি নিজে দেখিও নি, জানিও না যে কোথাও পাওয়া যায় কি না। কেউ দেখে থাকলে আমাকে অবহিত করতে পারেন, উপকৃত হতাম।

1917(2019)
Director: Sam Mendes
Imdb: 8.3/10 RT: 89%

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *